ডেল কার্নেগীর স্মরণীয় ১০ টি উক্তি

ডেল ব্রাকেনরিডজ কার্নেগী ছিলেন আমেরিকার বিখ্যাত লেকাচারার , লেখক ও আত্মউন্নয়নশীল প্রশিক্ষণমালার উদ্ভাবক । ওনার লেখা বহু বই আজও বেস্ট সেলার । নীচে ডেল কার্নেগীর বই থেকে সংগৃহীত ১৫টি  বানী দেওয়া হল যা আপনাকে প্রভাবিত করবে -

ডেল কার্নেগীর স্মরণীয় ১০ টি উক্তি__

(১) যার কথার চেয়ে কাজের পরিমাণ বেশি, সাফল্য তার কাছেই এসে ধরা দেয়, কারণ যে নদী যত গভীর তার বয়ে যাওয়ার শব্দ ততো কম।
.
(২) মনে রাখবেন, আপনি কে বা আপনার কি আছে তার উপর আপনার সুখ নির্ভর করে না, আপনার সুখ নির্ভর করে আপনি কেমন চিন্তা করেন তার উপর।

(৩) যা আপনাকে পীড়া দেয়, এমন বিষয় নিয়ে এক মিনিটের বেশি ভাববেন না।

(৪) মানুষের গুণ নিয়ে প্রতিযোগিতা করুন দোষ নিয়ে নয়।

(৫) আপনি ভাল মানুষ হলেই পুরো জগৎবাসী আপনার সঙ্গে ভাল ব্যবহার করবে এমনটা আশা করা ঠিক নয়। আপনি নিরামিষভোজী হলে কি কোন ষাঁড় আপনাকে তাড়া করবে না?"

(৬) কি কাজ করতে চলেছেন সে সম্পর্কে কোনো ধারণা না থাকার অর্থ আপনি অন্ধকারের যাত্রী কোনো অন্ধের মত।

(৭) মন্দ সহচর্যের চেয়ে নিঃসঙ্গতা অনেক ভালো।

(৮) পৃথিবীতে ভালবাসার একটি মাত্র উপায় আছে, সেটা হলো প্রতিদান পাওয়ার আশা না করে শুধু ভালবেসে যাওয়া।

(৯) দুশ্চিন্তা দূর করার এক নম্বর উপায় হলো ব্যস্ত থাকা।
.
(১০) আমি চাইতাম বিখ্যাত ব্যক্তিদের মতো সফল হতে; এর জন্য আমি অনেক পরিশ্রমও করেছি কিন্তু আমি কোনোভাবেই সফল হইনি, অবশেষে আমি সিদ্ধান্ত নিলাম- অন্যের মতো নয়- বরং আমি হবো আমার মতো।

Post a Comment

Previous Post Next Post